শেন ডসনের বিজ্ঞাপনের অর্থ কেটে দিয়েছে ইউটিউব – টেক বেসিক

শেন ডসনের বিজ্ঞাপনের অর্থ কেটে দিয়েছে ইউটিউব

ডসন ২০০৮ সালে শ্যানডসনভিটিভি চালু করার পরে স্ট্রিমিং জায়ান্টের অন্যতম মূল তারকা হয়ে ওঠেন এই ধরণের অনলাইন শক জক হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন।

৩১ বছর বয়সী এই ব্যক্তির তার প্রধান চ্যানেলে ২২.৪ মিলিয়ন গ্রাহক রয়েছে তবে গত মাসে এক মিলিয়ন গ্রাহক হারিয়েছেন ট্র্যাকার সোশালব্লেড অনুসারে।

অতীতে তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনযাপনকারী ব্যক্তিদের অপমান করার ভিডিওও পোস্ট করেছেন এবং পেডোফিলিয়া এবং হাইপোথিটিকভাবে একটি মহিলাকে হত্যার বিষয়ে কৌতুক করেছেন।

ইউটিউব বুধবার বিবিসিকে নিশ্চিত করেছে যে ডসনের তিনটি চ্যানেলে এটি অনির্দিষ্টকালের জন্য নগদীকরণ স্থগিত করেছে।

গুগলের মালিকানাধীন প্ল্যাটফর্মের মতে তার ভিডিওগুলির প্রভাব এবং প্রকৃতি পদক্ষেপ গ্রহণের মঞ্জুরি দিয়েছে।

মার্কিন খুচরা বিক্রেতা টার্গেট আই হেট মাইলেফি শান ডসনের লেখা সংগ্রহের প্রবন্ধ স্টোর থেকে ডসনের বইগুলি সরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করার পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

মঙ্গলবার সহযোগী ইউটিউবার টাটি ওয়েস্টব্রুক তার নিজের একটি ভিডিও প্রকাশ করেছেন যার বিরুদ্ধে ডসন এবং অন্য একজন ব্লগার তাকে হেরফের করেছে।

ডাবসন অভিনেত্রী জাদা পিনকেট স্মিথ এবং পুত্র জাদেনের দ্বারা কন্যা উইলো সম্পর্কিত একটি অনুচিত ভিডিও পুনরায় প্রকাশের পরে সমালোচিত হয়েছিল যখন তিনি ১১ বছর বয়সে তৈরি করেছিলেন।

চিত্রের কপিরাইট ইউটিউব চিত্র ক্যাপশন শেন ডসনের ক্ষমা ভিডিওটি ১২.৫ মিলিয়ন বার দেখা হয়েছে প্রথমে ইউটিউবের ক্রিয়াকলাপের কথা জানিয়েছে টিউবফিল্টারের মতে লোগান পলের জাপানে একজন আপাত আত্মঘাতী শিকারের ভিডিও প্রকাশ করার পরে এবং জেস্টেশন তার বান্ধবীর মৃত্যুকে নকল করার পরে প্ল্যাটফর্মটি অতীতেও একই ধরণের পদক্ষেপ নিয়েছিল।

ইউটিউবার্সের লেখক সাংবাদিক ক্রিস স্টোকেল ওয়াকার বিবিসি রেডিও ৪-এর মিডিয়া শোকে বলেছেন আমরা এখানে গতিশীলতার পরিবর্তন দেখতে পাচ্ছি এমন একটি স্বীকৃতি যে আমরা সম্ভবত একবার কার্পেটের নীচে চাপিয়ে দিয়েছি এমন জিনিসগুলির আর অস্তিত্ব থাকবে না।

ইউটিউবের এই পদক্ষেপটি আসে যখন সামাজিক নেটওয়ার্ক কীভাবে ঘৃণাত্মক বক্তব্যকে মোকাবেলা করে তা বিজ্ঞাপনদাতাদের দ্বারা ক্ষতিকারক বয়কটের মুখোমুখি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *